"আপনাকে,
ভুলিয়ে দেওয়া হয়েছে...."
রচনা :- অরিন্দম রায়।
পৃথিবীর একমাত্র সর্বশ্রেষ্ঠ জাতিতে জন্ম আপনার। যে সনাতন হিন্দু ধর্ম এবং সভ্যতা ১৯৭ কোটি বছরের প্রাচীন।
আর এটাও কি জানেন আপনি...??
"বেদ" শ্রুতির থেকে লিখিত আকারে প্রথম কবে উৎপত্তি হয়..?
এর উত্তর হলো, প্রায় ১ বিলিয়ন বছর আগে। সঠিক করে বললে বলতে হয়, ৯৬ কোটি ৮ লক্ষ ৫৩ হাজার ১২৩ বছর আগে।
"হিন্দু" শব্দের উৎপত্তি :-
আনুমানিক ২য় শতাব্দিতে রচিত শব্দ ‘কল্পদ্রুম’, তাতে মন্ত্র আছে হীন্ দুষ্যতি ইতি হিন্দু জাতি বিশেষ অর্থাৎ অজ্ঞানতা এবং হীন কাজকে যে ত্যাগ করে, তাকেই ‘হিন্দু’ বলা হয়।
হীন + দু = হীন( হীন ভাবনা) + থেকে দূর।
অন্যদিকে ‘অদ্ভুত কোষে’ মন্ত্র পাওয়া যায় হিদূঁ: হিন্দুশ্চ প্রসিদ্ধ দুশতানাম চ বিঘর্ষণে
(হিদূঁ আর হিন্দু দুটো শব্দই এক)। অথাৎি হিন্দু হলেন তারাই, যারা দুষ্টকে নাশ করে।
বৃহস্পতি আগমে শ্লোকে আছে
হিমালয় সমারভ্য য়বাদ ইঁদূ সরোবঁ।
তঁ দেব নির্বিতঁ দেশম হিন্দুস্থানম প্রচ্ক্ষেত।
অর্থাৎ হিমালয় পর্বত থেকে হিন্দ মহাসাগর পর্যন্ত দেব পুরুষ দ্বারা নির্মিত ক্ষেত্রকে হিন্দুস্থান
বলা হয়।
অন্য দিকে, খ্রিস্টের জন্মের ১০০০ বছরের আগে লবি বিন অখতাব তুর্ফা নামে আরবের এক কবির
গ্রন্থে লেখা আছে
অয়া মুবার্কেল অরজ য়ু শোয়ে নোহা হিন্দে।
ব অরাদাকল্লাহ মন্য়োঁজ্জেল জিকর্তুঁ।।
অর্থাৎ হে হিন্দ পুণ্য ভুমি তুমি ধন্য, ঈশ্বর জ্ঞানের জন্য তোমায় বেছে নিয়েছেন।
"হিন্দু" শব্দ ঋগ্বেদে, "পারিজাত হরণ" গ্রন্থে, "মাধব দীগ্বিজয়" গ্রন্থ এবং শৈব গ্রন্থে এই ভাবেই উল্লেখ রয়েছে।
🚩🚩🚩
জয় মা দূর্গা দুর্গতি নাশিনী,
হর হর মহাদেব।
About us - আমাদের সম্পর্কে জানুন
Subscribe to:
Post Comments (Atom)
সনাতন্ হিন্দু ধর্মে পবিত্র সংখ্যা ১০৮ এত মহাত্মপূর্ণ কেন...???
সনাতন্ বৈদিক হিন্দু ধর্মে, ১০৮ সংখ্যা টি অত্যন্ত পবিত্র সংখ্যা রূপে গণ্য করা হয়। কিন্তু কেন...??? কলমে :- অরিন্দম রায়। আমাদের যো...
-
লিখন: বিজিৎ প্রশান্থা সম্প্রতি এক উঁচুস্তরের দিল্লী মহলের নেতা JNU -এর এক হিন্দুবাদী প্রফেসর আনন্দ রঙ্গনাথনের কাছে নাকি এই অভিমত ব্যক্ত কর...
-
-অনুলিখন: বিজিৎ প্রশান্থা নরেন্দ্র মোদীর মন্দির বিধ্বংস করার রাজনীতির শুরু হয় সম্ভবত ২০০৮ সালে, যখন সড়ক সম্প্রসারণের দোহাই দিয়ে তার সরকার...
-
সনাতন ধর্ম এবং সভ্যতা কত পুরাতন...?? রচনা :- অরিন্দম রায়। "সনাতন বৈদিক ধর্ম ও সভ্যতা মাত্র ৫০০০ বছর পুরাতন হতে....." :- এমনটি ...
No comments:
Post a Comment