Sunday, November 26, 2023

সনাতন্ হিন্দু ধর্মে পবিত্র সংখ্যা ১০৮ এত মহাত্মপূর্ণ কেন...???

সনাতন্ বৈদিক হিন্দু ধর্মে, ১০৮ সংখ্যা টি অত্যন্ত পবিত্র সংখ্যা রূপে গণ্য করা হয়। কিন্তু কেন...???

কলমে :- অরিন্দম রায়।

আমাদের যোগী, দ্রষ্টা, ঋষিরা আবিষ্কার করেছেন যে ১০৮ সংখ্যা টি জাগরণের মূল চাবিকাঠি। প্রাচীনকালের যোগীরা প্রায়শই বলতেন যে, মহিমান্বিত সংখ্যা ১০৮ প্রাচীন বিশ্বকে আধুনিক বিশ্বের সাথে এবং আধিভৌতিক জগতের সাথে ভৌত জগতের সেতুবন্ধন করে। ১০৮ সংখ্যা টি অস্তিত্বের সম্পূর্ণতাকে প্রতিনিধিত্ব করে এবং প্রাচীনকাল থেকে আধ্যাত্মিক তাৎপর্য কে ধরে রেখেছে। ১০৮ সংখ্যা টি আধ্যাত্মিক জাগরণ এবং আলোকিতকরণের সাথে যুক্ত।

☆সূর্য এবং পৃথিবী :- সূর্যের ব্যাস পৃথিবীর ব্যাসের ১০৮ গুণ। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সূর্যের ব্যাসের ১০৮ গুণ।

☆চাঁদ এবং পৃথিবী :- পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব চাঁদের ব্যাসের ১০৮ গুণ।

☆যে বৈদিক সংস্কৃতির প্রখ্যাত গণিতবিদরা ১০৮ টিকে অস্তিত্বের সম্পূর্ণতা হিসাবে দেখেছেন। এই সংখ্যাটি সূর্য, চাঁদ এবং পৃথিবীকেও সংযুক্ত করে: পৃথিবীতে সূর্য এবং চাঁদের গড় দূরত্ব তাদের নিজ নিজ ব্যাসের ১০৮ গুণ।

☆১০৮ বার একটি মন্ত্র পাঠ করা মহাবিশ্বের কম্পনের সাথে সামঞ্জস্য আনতে সাহায্য করে।

☆ঈশ্বর শ্রী বিষ্ণুর সুদর্শন চক্র হল একটি ঘূর্ণায়মান, চাকতি অস্ত্র। যার ১০৮ টি দাঁতযুক্ত প্রান্ত রয়েছে, সাধারণত বিষ্ণুর চারটি হাতের ডান পিছনের দিকে চিত্রিত করা থাকে।

☆১০৮ কে শিবের সংখ্যা বলে মনে করা হয়। এর পিছনের কারণ হল প্রধান শিবের অনুচর সংখ্যা ১০৮। 

☆শিবের মহাজাগতিক নৃত্যের ১০৮ টি ভঙ্গি রয়েছে।
শিবপুরাণ অনুসারে, তাঁর তান্ডবে ১০৮ টি করণ রয়েছে।
সমস্ত শৈব সম্প্রদায়ে, বিশেষ করে লিঙ্গায়ত সম্প্রদায়ে, রুদ্রাক্ষ জপমালায় মোট ১০৮ বার একটি মন্ত্র পাঠ করা মহাবিশ্বের কম্পনের সাথে সামঞ্জস্য আনতে সাহায্য করে।টি রুদ্রাক্ষ রয়েছে, যা জপ করা হয়।

☆জ্যোতিষশাস্ত্রে মোট ১২ রাশি রয়েছে যার মধ্যে ৯ টি গ্রহ চলে। এই দুটি সংখ্যাকে গুণ করলে আপনি ১০৮ সংখ্যা টি পাবেন।

☆জ্যোতির্বিদ্যাগতভাবে, আমাদের গ্যালাক্সিতে ২৭ টি নক্ষত্রমণ্ডল রয়েছে এবং তাদের প্রত্যেকটির ৪(4) টি দিক রয়েছে এবং ২৭X৪(4) = ১০৮, অন্য কথায় ১০৮ নম্বরটি পুরো ছায়াপথ জুড়ে রয়েছে।

☆সংস্কৃত বর্ণমালাও কেন এই সংখ্যাটি এত তাৎপর্যপূর্ণ। সংস্কৃত বর্ণমালা ৫৪ টি অক্ষর নিয়ে গঠিত। বর্ণমালার প্রতিটি অক্ষরে একটি পুংলিঙ্গ (শিব) এবং স্ত্রীলিঙ্গ (শক্তি) শক্তি উভয়ই রয়েছে। ৫৪ এই দুটি শক্তি দ্বারা গুন করলে ১০৮ হয়।

☆মুক্তিকা নীতি অনুসারে,
হিন্দুধর্মে ১০৮ টি উপনিষদ রয়েছে, যা প্রাচীন ঋষিদের জ্ঞানের পবিত্র গ্রন্থ।

☆ভারতীয় সৃষ্টিতত্ত্বের একটি নির্দিষ্ট দিক ১০৮ নম্বরটিকে সমস্ত সৃষ্টির ভিত্তি হিসাবে সংজ্ঞায়িত করে। ১০৮-এ '১' সংখ্যাটি ঐশ্বরিক চেতনার প্রতিনিধিত্ব করে।

☆যোগ অনুশীলন অনুসারে, সারা ভারতে ১০৮ টি পবিত্র স্থান, ১০৮ টি প্রাচীন বৈদিক গ্রন্থ এবং ১০৮ টি পবিত্র জীবন শক্তির বিন্দু রয়েছে।

☆শ্রী যন্ত্রণা বা, লক্ষ্মী যন্ত্রম :- 
শ্রী যন্ত্রে এমন মারমা রয়েছে যেখানে তিনটি লাইন ছেদ করে এবং ৫৪ টি ছেদ রয়েছে। প্রতিটি ছেদটিতে রয়েছে পুংলিঙ্গ এবং স্ত্রীলিঙ্গ, শিব এবং শক্তি গুণাবলী। ৫৪ গুণ ২ সমান ১০৮৷ এইভাবে, ১০৮ টি বিন্দু রয়েছে যা শ্রী যন্ত্রের পাশাপাশি মানবদেহকে সংজ্ঞায়িত করে৷

☆আমাদের হৃৎপিণ্ড চক্রকে বলা হয় 108টি নাড়ি একত্রিত হয়ে হৃৎপিণ্ড চক্র গঠন করে এবং তাদের মধ্যে একটি। সুষুম্না মুকুট চক্রের দিকে নিয়ে যায়।

☆হিন্দু ধর্মে, ১০৮ একটি সংখ্যা যা অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান ধারণ করে। এই ধরনের ঘটনা আচারের তাৎপর্যের অনেক উদাহরণের জন্ম দিয়েছে।

☆রুদ্রাক্ষ জপমালায় ১০৮ টি পুঁতি রয়েছে এবং ১০৮ বার মন্ত্র জপ করা হয়। 

☆জাপানি সংস্কৃতিতে, বৌদ্ধ ধর্মের অনুসারীরা ১০৮ বার মন্দিরের ঘণ্টা বাজিয়ে চলে যাওয়া বছরকে বিদায় জানাতে এবং নতুন বছরের সূচনা করে।

☆আমাদের শরীরে ১০৮ টি মারমা পয়েন্ট রয়েছে। এগুলি আমাদের দেহের গুরুত্বপূর্ণ অংশ যা আমাদের বাঁচিয়ে রাখে।

☆হিন্দু ধর্মে, ১০৮ নম্বরটি অন্যান্য জিনিসও বোঝাতে পারে। ঠিক যেমন আমাদের দেহ ১০৮ ডিগ্রি ফারেনহাইট থেকে শুরু হয়।

জয় মা দূর্গা দুর্গতি নাশিনী,
হর হর মহাদেব।
🙏🏻🚩🙏🏻🚩🙏🏻🚩

No comments:

Post a Comment

সনাতন্ হিন্দু ধর্মে পবিত্র সংখ্যা ১০৮ এত মহাত্মপূর্ণ কেন...???

সনাতন্ বৈদিক হিন্দু ধর্মে, ১০৮ সংখ্যা টি অত্যন্ত পবিত্র সংখ্যা রূপে গণ্য করা হয়। কিন্তু কেন...??? কলমে :- অরিন্দম রায়। আমাদের যো...